৪১তম BCS লিখিত পরীক্ষার প্রস্তুতি গ্রহণকারীদের উদ্দেশ্যে

৪১তম BCS লিখিত পরীক্ষার প্রস্তুতি গ্রহণকারীদের উদ্দেশ্যে কিছু কথা।

কীভাবে ভালো করবেন, কোথা থেকে প্রস্তুতি নিবেন

 

 

পরীক্ষা যেমনই হোক, টার্গেট যদি থাকে সফল হওয়ার তাহলে আপনাকে অবশ্যই ইংরেজিতে মানসম্মত দক্ষতার পরিচয় দিতে হবে। লিখিত সিলেবাসের ইংরেজি অংশের সিংহভাগই তারাই ভালো করতে পারবেন- যারা ফ্রি হ্যান্ড রাইটিং এ ভালো। ভালো মানে- অনেক ভালো। নির্দিষ্ট একটা টপিক দিলে ১০/১৫ পৃষ্ঠা অনায়াসেই লিখতে পারেন।

কীভাবে ভালো করবেন

 প্রতিদিন বিষয়ভিত্তিক ভোকাবুলারি আয়ত্ত করতে হবে; শুধু ভোকাবুলারি পড়লে মনে থাকে কম, সেজন্য যেকোনো একটি গুরুত্বপূর্ণ ইংরেজি কলাম বাছাই করা যেতে পারে।

 আপনার দক্ষতার ওপর নির্ভর করে প্রতিদিন ইংরেজিতে সময় দিতে হবে; কেউ যদি ১ ঘণ্টায় বড় একটি কলাম আয়ত্ত করতে পারে, এবং পড়া শেষে নিজের মত করে ঐ বিষয়ের ওপর Summary লিখতে পারে, তাহলে তারজন্য সেটাই যথেষ্ট; প্রয়োজনে সময় বাড়াতে পারেন।

 রুটিন করে বিষয়ভিত্তিক কলাম অনুবাদ করার চেষ্টা করতে হবে+চর্চা করতে হবে। এক্ষেত্রে এই গ্রুপে প্রতিদিনি ডেইলি স্টার থেকে একটি এডিটোরিয়াল পোস্ট করা হয়, পড়তে পারেন।

 নির্দিষ্ট টপিকের ওপর মানসম্মত লেখার অভ্যাস গড়ে তুলতে নিয়মিত লিখতে হবে।

 প্রতিদিন পড়তে হবে; মনে রাখবেন- আপনাকে টপকিয়ে আরেকজন এগিয়ে যাওয়ার জন্যই বাংলাদেশের কোন প্রান্তে বসে পড়াশুনা করে যাচ্ছে কেউ না কেউ।

কোথা থেকে প্রস্তুতি নিবেন

 

 প্রথমত নিয়মিত ইংরেজি পত্রিকা পড়ুন; পত্রিকার সম্পাদকীয় (Editorial/sub-editorial/Column) অংশ পড়ুন। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ আলোচিত টপিক থাকে।

 যে পত্রিকাগুলোর কলাম গুরুত্ব দিতে পারেন- ইংরেজির জন্য- 1. The Daily Star; 2. The Business Standard; 4. The Daily Observer 4. Project Syndicate (বেশি দক্ষতা বাড়াতে)। তবে ডেইলি স্টার অবশ্যই পড়ুন।

পত্রিকা থেকে কেন প্রস্তুতি নিবেন

 

 যার মধ্যে তথ্য আছে, তিনি তথ্য দিতে পারেন; লেখাটা তথ্যবহুল হয়; একই কথা বারবার আসেনা; লেখার মাঝে আলাদা একটা সাবলীলতা পরিলক্ষিত হয়। আর তথ্য পাওয়ার একমাত্র সূতিকাগার পত্রিকা।

অনুবাদের জন্য কোন্ বই দরকার

 

 প্রতিমাসে আমাদের সম্পাদনায় "মাসিক এডিটোরিয়াল নিউজ" বের হয়; দেখতে পারেন দাম মাত্র ৩০/-; অথবা আপনার পছন্দসই বাজারের যেকোনো একটি অনুবাদ বিষয়ক মাসিক পত্রিকা।

 বিগত সালের প্রশ্নগুলির ধারণা পেতে বাজারের যেকোনো বই দেখতে পারেন- তবে Translation for Competitive Exams বইয়ে ৭৫০টি জবের লিখিত পরীক্ষার প্রশ্ন আছে; সেগুলি সমাধান করতে পারেন, পরীক্ষায় কোন ধরণের প্রশ্ন আসে ধারণা পাওয়া যাবে আশা করি। পাশাপাশি এ বইয়ে বিষয়ভিত্তিক Vocabulary/Collocation দেয়া আছে; সেগুলি ফ্রি হ্যান্ড রাইটিংএ কাজে দিবে।

সর্বোপরি, নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস করার অনুরোধ করছি; নির্দিষ্ট টপিকের ওপর প্রতিদিন কিছুনা কিছু লেখার জন্য চেষ্টা করবেন আশাকরি। প্রত্যাশা করি, গ্রুপের মধ্য থেকে বড় একটি সংখ্যক লিখিত পরীক্ষার্থী সফল হবেন।

সবার জন্য শুভকামনা


Morshed Shimul

3 Blog posts

Comments